সমাজ গঠনে শিক্ষার্থীদেরও কাজে লাগানোর আহ্বান আমেরিকান দূতাবাসের

সমাজ গঠনে শিক্ষার্থীদেরও কাজে লাগানোর আহ্বান আমেরিকান দূতাবাসের

সমাজ গঠনে শিক্ষার্থীদেরও কাজে লাগানোর আহ্বান আমেরিকান দূতাবাসের
সমাজ গঠনে শিক্ষার্থীদেরও কাজে লাগানোর আহ্বান আমেরিকান দূতাবাসের

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে শান্তিপূর্ণ সমাজ গঠনে পুলিশের সাথে তরুণ প্রজন্মের শিক্ষার্থীদেরও কাজে লাগানোর আহ্বান জানিয়েছেন আমেরিকান দূতাবাসের ইনফরমেশন সাপোর্ট টিমের পরিচালক মি. কেভিন কুনানান।

তিনি বলেন, যুবশক্তিই পারে একটি দেশের চিত্র পাল্টে দিতে। এ জন্যই উগ্রবাদীরা উঠতি তরুণদের টার্গেট করে কথিত জিহাদের নামে সন্ত্রাসবাদে উদ্বুদ্ধ করে থাকে। বাংলাদেশের তরুণরাই পারে এই উগ্রবাদের বিরুদ্ধে শান্তি প্রতিষ্ঠা করতে। এজন্য আইনশৃংখলাবাহিনীর সহায়ক শক্তি হিসেবে তাদের কাজে লাগানো যেতে পারে।

বৃহস্পতিবার সকাল ১০টায় রাজশাহী নগরীর একটি রেস্তোরাঁয় ‘স্টুডেন্ট লিডারশীপ ডেভেলপমেন্ট‘ বিষয়ে অনুষ্ঠিত এক কর্মশালায় তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে মি. কুনানান আশা প্রকাশ করেন, এই ওয়ার্কশপ পুলিশের সাথে শিক্ষার্থীদের সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। পাশাপাশি তারা সমাজ উন্নয়নের লক্ষ্যে বিভিন্ন কর্মকা-ে অংশগ্রহণ করবে ও অন্যদেরকেও উদ্বুদ্ধ করবে। আমেরিকান দূতাবাসের ইনফরমেশন সাপোর্ট টিমের সহায়তায় বেসরকারী সংস্থা বাংলাদেশ সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রামস (বিসিসিপি) এই অনুষ্ঠানের আয়োজন করে।

কর্মশালায় অংশগ্রহণকারীদের মধ্যে অনেকেই নিজেদের অভিজ্ঞতার কথা উল্লেখ করে জানান, এই কর্মসূচি বাস্তবায়নের ফলে তারা উগ্রবাদ ও সহিংসতার ভয়াবহতা সম্পর্কে অবগত হয়েছেন। এর ফলে অনেককেই তারা উগ্রবাদ থেকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে সহযোগিতা করেছেন। তাই এ কর্মসূচি আগামীতে অব্যাহত রাখার আহ্বান জানান তারা।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) উপাচার্য ড. মো. রফিকুল ইসলাম সেখ, বাংলাদেশ সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রামসের (বিসিসিপি) পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শাহজাহান, এসএলডিডব্লু’র টিমলিডার মেহের আফরোজ ও সহকারী পরিচালক (প্রশিক্ষণ) বাদল হালদার।

মতিহার বার্তা ডট কম: ১১  ফেব্রয়ারি ২০২১

খবরটি শেয়ার করুন..

Leave a Reply